০১। উপজেলার সীমানাঃ
উত্তরে - বুড়িচং, দক্ষিণে- লাকসাম, পূর্বে- কুমিল্লা সদর, পশ্চিমে - কচুয়া।
উপজেলা সদরের অবস্থানঃ ২৩ - ২৩ অক্ষাংশ , ৯১ - ০৩ দ্রাঘিমাংশ ।
জেলা সদর হতে দুরত্ব - ২৬ কিঃমিঃ ।
০২। প্রশাসনিক কাঠামোঃ
ক) বরুড়া থানা হিসাবে আত্ম প্রকাশ - ২৪ মার্চ,১৯৪৮ খ্রিঃ।
গ) বরুড়া পৌর সভার আত্মপ্রকাশ - ১ আগষ্ট,১৯৯৫ খ্রিঃ।
ঘ) বরুড়া পৌরসভার সম্প্রসারণ - ১ ডিসেম্বর,১৯৯৬ খ্রিঃ।
ঙ) উপজেলার মোট আয়তন - ২৪২ বঃ কিঃমিটার।
চ) ইউনিয়নের সংখ্যা - ১৫ টি।
ছ) পৌরসভার সংখ্যা - ১ টি।
জ) গ্রামের সংখ্যা - ৩৩৫ টি।
ঝ) মোট লোকসংখ্যা - পুরুষঃ ১,৮৮,৪৭৭ জন, মহিলাঃ ২,১৬,৬৪১ জন, সর্বমোটঃ ৪,০৫,৬১১ জন।
ঞ) পরিবারের সংখ্যা - ৮২,৫৮৮ টি।
ট) হালনাগাদ ভোটারের সংখ্যাঃ পুরুষঃ১,২৯,৬৭৯ জন, মহিলাঃ ১,২৮,২০৫ জন, সর্বমোটঃ ২,৫৭,৮৮৪ জন ।
ঠ) ধর্ম ভেদে লোক সংখ্যাঃ
মুসলমান - ৯০%= ৩,১২,৬৬৯ জন।
হিন্দু -৯.৯% = ৩৪,৩৯৪ জন।
অন্যান্য- ০.১%= ৩৪৭ জন।
ড) প্রতি বর্গ কিলো মিটারে লোক সংখ্যা - ১,৪৩৫ জন।
০৩। শিক্ষা সংক্রান্ত তথ্যাবলীঃ
ক) বিশ্ব বিদ্যালয় কলেজ - ১ টি।
খ) মহা বিদ্যালয়(কলেজ)-৩ টি ( ১ টি সরকারী)।
গ) উচ্চ মাধ্যমিক কলেজ- ৩টি ( ১ টি মহিলা)।
ঘ) মাধ্যমিক বিদ্যালয়- ৩৬ টি( ১ টি সরকারী বালিকা)।
ঙ) কারিগরি কলেজ - ১ টি।
চ) নিম্ন মাধ্যমিক বিদ্যালয় -৫ টি( বালিকা-২ টি, বালক-৩ টি)।
ছ) সরকারী প্রাথমিক বিদ্যালয়-৯৭ টি।
জ) রেজিঃ বে-সরকারী প্রাথমিক বিদ্যালয়-২৭ টি।
ঝ) আন-রেজিঃ প্রাথমিক বিদ্যালয়- ৭ টি।
ঞ) স্বল্পব্যয়ী প্রাথমিক বিদ্যালয়- ১৫ টি।
ট) স্যাটলাইট প্রাথমিক বিদ্যালয়- ৩ টি।
ঠ) এন জি ও পরিচালিত প্রাঃ বিদ্যালয়- ৯৫ টি।
ড) বেসরকারী মাদ্রাসাঃ ২৯ টি।
দাখিল- ১৭ টি।
আলিম- ৪ টি।
ফাজিল- ৮ টি।
এবতেদায়ী মাদ্রাসা- ৪ টি।
কওমী মাদ্রাসা- ১২ টি।
মক্তব- ৪০০ টি।
ঢ) শিক্ষার হার- ৫৬%। পুরুষ- ৬৩%, মহিলা- ৪৯%।
০৪। ধমীয় উপাসনালয়ঃ
ক) মসজিদ- ৬১৮ টি।
খ) মন্দির- ৯৮ টি।
গ) বৌদ্ধ বিহার- ২ টি।
ঘ) প্রসিদ্ধ মাজার- ১ টি।
ঙ) ঈদগাহ- ১৩৫ টি।
চ) কবরস্থান- ৩৪০ টি।
ছ) শ্মশান ঘাট- ১০ টি ।
জ) সমাধি ক্ষেত্র- ২০ টি।
ঝ) এতিমখানা- ৬ টি।
০৫। যাতায়াত ব্যবস্থাঃ
ক) মোট সড়ক- ৩৮১ কিঃমিটার।
খ) পাকা সড়ক- ১৭৫ কিঃ মিটার।
গ) কাঁচা সড়ক- ১১৭৭ কিঃ মিটার।
ঘ) নৌ পথ- নাই।
ঙ) রেলপথ- ০১ কিঃমিটার।
চ) পুল ওকালভার্ট- ৮৫০ টি।
ছ) হ্যালিপ্যাড- ১ টি।
০৬। সমবায় বিভাগঃ
সমবায় সমিতির সংখ্যা- ৫৩৭ টি।
তাঁতী ,, ,, - ১ টি।
অন্যান্য ,, ,, - ৪৩ টি।
টি সিসিএ এর আওতাভূক্ত সমিতি- ১৬০ টি।
ইউনিয়ন বহুমূখী সমবায় সমিতি-১৫ টি।
ভূমি হীন সমবায় সমিতি- ২৪ টি।
রিক্সা চালক সমবায় সমিতি- ২ টি।
সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি- ১৪ টি।
আদর্শ সমবায় সমিতি- ৪ টি।
কেন্দ্রীয় সমবায় সমিতি- ১ টি।
রেজিষ্টার্ড ক্লাবের সংখ্যা- ৪৫ টি।
০৭। ব্যবসা বানিজ্যঃ
তফসিলী ব্যাংক- ১২ টি।
ইন্সুরেন্স কোম্পানী -৫ টি।
অর্থ লগ্নিকারী অন্যান্য প্রতিষ্ঠান- ৭ টি।
০৮। ভূমি রাজস্বঃ
উপজেলা ভূমি অফিসের সংখ্যা- ১ টি।
ইউনিয়ন ,, ,, ,, - ১৫ টি।
মৌজার সংখ্যা ঃ ২৩১ টি + আংশিক ৩ টি = ২৩৪ টি
হাট-বাজারের সংখ্যা-২৪ টি।
খাস পুকুরের সংখ্যাঃ ৩২ টি ।
পতিত জমি- ১১৫.০০একর।
০৯। স্বাস্থ্য বিভাগঃ
এম,বি,বি এস-সাব সেণ্টারসহ ১৫ জন ।
রেজিষ্টার্ড গ্রাম্য ডাক্তার- ৫ জন।
গ্রাম ডাক্তার- ২৬৭ জন।
হোমিও প্যাথিক ডাক্তার- ৭৮ জন।
কবিরাজ- ৪৫ জন।
অন্যান্য( ডিপ্লোমা)- ৮ জন।
১। উপজেলা স্বাস্থ্য কেন্দ্র- ১ টি।
২। উপ-স্বাস্থ্য কেন্দ্র- ৫ টি।
৩। পরিবার কল্যান কেন্দ্র- ১৫ টি।
৪। কমিউনিটি ক্লিনিক- ১৯ টি।
১০। কৃষি বিভাগঃ
ক) মোট জমির পরিমান- ৫৯,৭২৩ একর।
খ) চাষাবাদ যোগ্য জমির পরিমান- ৪৮,৫০০ একর।
ঘ) নীট ফসলী জমির পরিমান - ১৭,৪০০ হেক্টর।
ঙ) মোট ফসলী জমির পরিমান-৪৪,৮০০ হেক্টর।
ঝ) শস্য নিবিড়তা- ২৫৭.৪৭% ।
ঞ) সেচের আওতাধীন- ২২,২০০.০০ একর।
অন্যান্য- ৪৫ টি।
১১। পশু সম্পদ বিভাগঃ
ক) পশু হাসপাতাল- ১ টি।
খ) কৃত্রিম প্রজনন কেন্দ্র- ৫টি।
গ) পোল্ট্রি ফার্ম-২০০ টি।
ঘ) গৃহ পালিত পশুর সংখ্যাঃ
গরু- ৮০,৭২৩ টি।
ছাগল- ২২,৭০০ টি।
মহিষ- ২০ টি।
ভেড়া- ৮০ টি।
হাঁস- ৬০,০০০ টি।
মুরগী- ২,২০,০০০ টি।
ঙ) দুগ্ধ খামার - ১০ টি।
১২। মৎস্য বিভাগঃ
ক) সরকারী পুকুরের সংখ্যা- ১৬ টি।
খ) বেসরকারী পুকুরের সংখ্যা- ৭,৪৯৪ টি।
গ) দিঘীর সংখ্যা- ১৫ টি।
ঘ)মোট পুকুর ও দিঘীর সংখ্যা- ৭,৫২৫ টি।
ঙ ) আয়তন-৪,৪৫০ একর।
১৩। বন বিভাগঃ
ক) নার্সারীর সংখ্যাঃ
১। সরকারী- ১ টি।
২। বেসরকারী- ১৩ টি।
খ) বার্ষিক গাছ লাগানোর গড় পরিমান- ২০, ০০০টি।
১৪। আনসারও ভিডিপি বিভাগঃ
ক) আনসার সদস্য সংখ্যা- ৬৪৪ জন।
খ) পুরুষ ভিডিপি সদস্য সংখ্যা- ১০,৩৩৬ জন
গ) মহিলা ভিডিপি সদস্য সংখ্যা- ১০,৩৩৬ জন।
১৫। বিবিধঃ
বিদ্যুতায়িত গ্রামের সংখ্যা- ২৬৩ টি, ৭২৫ কিঃমিঃ ।
সাব-রেজিষ্ট্রি অফিস- ২ টি।
ডাক বাংলো- ১ টি।
টেলিফোন অফিস- ২ টি।
টেলিগ্রাফ অফিস- ১ টি।
প্রিন্টিং প্রেস- ৪ টি।
Planning and Implementation: Cabinet Division, A2I, BCC, DoICT and BASIS